পেঁয়াজের দাম বাড়ার ব্যাখ্যা দিলেন কৃষিমন্ত্রী

Total Views : 16
Zoom In Zoom Out Read Later Print

ভারতও পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে। তাই পেঁয়াজের দাম বেড়ে গেছে।

বাজারে পেঁয়াজের দাম বাড়ার ব্যাখ্যা দিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, ‘গত বছর পেঁয়াজ ওঠানোর সময় অস্বাভাবিক বৃষ্টি হওয়ায় কৃষকেরা ঠিকমতো পেঁয়াজ ওঠাতে পারেননি। পেঁয়াজ পচনশীল দ্রব্য। ভারত থেকে যে পরিমাণ পেঁয়াজ আমদানি করার কথা, তা আমরা করতে পারিনি। ভারতও পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে। তাই পেঁয়াজের দাম বেড়ে গেছে। পেঁয়াজের দাম বেশি থাকায় কৃষকেরা এ মৌসুমে পাতাসহ পেঁয়াজ বিক্রি করায় এর ঘাটতি দেখা দিয়েছে। তাই পেঁয়াজের দাম কমছে না।’

গাজীপুরের জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমি (নাটা) আয়োজিত ‘কৃষক-উদ্যোগ: বাণিজ্যিক কৃষির উদীয়মান চালক’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কৃষিমন্ত্রী।

আব্দুর রাজ্জাক বলেন, ‘কৃষিকে যান্ত্রিকীকরণ ও বাণিজ্যিকীকরণ করতে হবে। এতে কৃষকেরা তাঁদের ক্ষতি পুষিয়ে লাভবান হতে পারবেন। আমরা নিরাপদ ও পুষ্টিকর খাদ্য উৎপাদন নিশ্চিত করতে চাই। এ জন্য কৃষির ওপর আমরা গুরুত্বারোপ করেছি। আমরা যদি সবাই আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করি, তবে সব ক্ষেত্রেই আমরা উন্নতি ও সুশাসন নিশ্চিত করতে পারব।

নাটার ভারপ্রাপ্ত মহাপরিচালক আবু সাইদ মিয়ার সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এম এ সাত্তার মণ্ডল। বক্তব্য দেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরউজ্জামান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অধ্যাপক আবদুল মান্নান আকন্দ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক আবদুল মুয়িদ, নাটার উপপরিচালক ছাইদুর রহমান, সিনিয়র সহকারী পরিচালক শারমিন আক্তার প্রমুখ।

See More

Latest Photos