তরুণরাই দেশের মূল চালিকাশক্তি: ড. সাজ্জাদ হোসেন

Total Views : 16
Zoom In Zoom Out Read Later Print

বাংলাদেশের আট কোটি মানুষের বয়স ৩৫ বছরের নিচে এবং এ তরুণরাই দেশের মূল শক্তি বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন। শুক্রবার (১০ জানুয়ারি) সকালে রাজধানীর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) ক্যাম্পাসে অনুষ্ঠিত সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটিং অ্যাডভান্সমেন্টস’ শিরোনামের ওই সম্মেলন চলবে আগামী ১২ জানুয়ারি পর্যন্ত। এ আয়োজনের মাধ্যমে কম্পিউটার প্রযুক্তি নিয়ে কাজ করা শিক্ষাবিদ ও গবেষকদের এক মঞ্চে এনেছে এআইইউবি।এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন বলেন, আমাদের প্রায় আট কোটি তরুণ রয়েছেন। এ তরুণদের বয়স ১৫ থেকে ৩৫ বছরের মধ্যে। এটা একটা শক্তি। এটা দেশের চালিকাশক্তি।

আমাদের দায়িত্ব তাদের যোগ্য করে গড়ে তোলা।তিনি আরও বলেন, আমরা মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলছি। আমরা বলছি, দেশের উচ্চ শিক্ষাকে আরও বেশি গুরুত্ব দিতে হবে, বিশেষ করে প্রকৌশল বিদ্যাকে। দেশের সমস্যা সমাধান ও উন্নতির জন্যই এটা করতে হবে। এজন্য এআইইউবির মতো যাদের রিসোর্স রয়েছে মন্ত্রণালয়গুলোর সঙ্গে তাদের এক যোগে কাজ করতে হবে।শিক্ষার্থীদের প্রফেশনাল ও স্কিল ডেভেলপের জন্য উন্নত দেশগুলোর মতো ট্রেড ও প্রফেশনাল কোর্স চালুর ব্যাপারে জোর দেন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের এ পরিচালক।

তিনি বলেন, আমি যখন কোয়ান্টাম কম্পিউটিংয়ে পড়াশুনা শুরু করি তখন এ বিষয়টি তেমন কেউ বুঝত না। চতুর্থ শিল্প বিপ্লব আন্দাজ করতে পারলেও আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স দিয়ে কী সম্ভব সেটি আন্দাজ করা অসম্ভব ছিল। বর্তমান বিশ্ব কীসের ভেতর দিয়ে যাচ্ছে সেটি কেউ বুঝতে পারছে না। ২০০৭ সালে যখন একটি রাজনৈতিক দল ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখাল তখন কেউই বুঝতে পারেনি। এটা এখন বাস্তব হচ্ছে।

See More

Latest Photos