রাত পোহালেই চট্টগ্রাম-৮ আসনে ভোট

Total Views : 185
Zoom In Zoom Out Read Later Print

চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ শনিবার রাত ১২টায়। ভোটের মাঠে এখন ঘুরে বেড়াচ্ছেন র‌্যাব, পুলিশ, বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ শনিবার রাত ১২টায়। ভোটের মাঠে এখন ঘুরে বেড়াচ্ছেন র‌্যাব, পুলিশ, বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সেই সঙ্গে ভোট কেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছে ভোটগ্রহণের সরঞ্জাম। বিশেষ করে এ আসনের সবক’টি কেন্দ্রে এবার ইলেক্ট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের পদক্ষেপ নিয়েছে নির্বাচন কমিশন। সে মোতাবেক সকল প্রস্তুতিও সম্পন্ন করেছেন। এখন রাত পোহালেই ভোটগ্রহণ শুরু হবে এ আসনের উপনির্বাচনে। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী ১৩ই জানুয়ারি সোমবার ভোটগ্রহণের তারিখ নির্ধারিত ছিল। সে হিসেবে ১১ই জানুয়ারি দিনগত রাত ১২টা পর্যন্ত প্রার্থীদের প্রচার-প্রচারণার শেষ সময় ছিল।

প্রচার-প্রচারণা আনুষ্ঠানিকভাবে যথাসময়ে শেষও করেছেন এ আসনে প্রতিদ্বন্দ্বী ৬ প্রার্থী। এরমধ্যে আওয়ামী লীগের প্রার্থী মোছলেম উদ্দীন আহমদ নির্বাচনী প্রচারণা শেষ করেছেন নগরীর পাঁচলাইশ ওয়ার্ডের নয়ারহাটে সমাবেশের মাধ্যমে। আর বিএনপির প্রার্থী মোহাম্মদ আবু সুফিয়ান তার নির্বাচনী প্রচারণা শেষ করেছেন নগরীর চান্দগাঁও থানার বলিরহাট এলাকায় মিছিলের মাধ্যমে। এই দুই প্রার্থীর মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা হবে। এমনটাই মনে করছেন ভোটাররা। এদিকে প্রচারণা শেষ করার আগেই চট্টগ্রাম জেলা নির্বাচনী কার্যালয়ে বসে শেষ মুহূর্তের করণীয় নিয়ে প্রার্থী ও সিনিয়র নেতাকর্মীদের সাথে মতবিনিময় করেছেন চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান। এতে নির্বাচনী কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশ, অবাধ ও সুষ্ঠ ভোটগ্রহণে সকলের সহযোগিতা কামনা করেন তিনি। এ বিষয়ে নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান বলেন, এ উপনির্বাচনে অবাধ ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রত্যেক কেন্দ্রে একজন এসআইয়ের নেতৃত্বে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ১৯ জন ও সাধারণ কেন্দ্রগুলোতে থাকবে ১৮ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত থাকবে। এছাড়া নির্বাচনে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসার সদস্যের সমন্বয়ে ১৪টি মোবাইল ফোর্স, ৬টি স্ট্রাইকিং ফোর্স, র‌্যাবের ৬ প্লাটুন এবং ৫ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। এছাড়া ২ জন জুডিশিয়াল ও ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন থাকবে। এরমধ্যে শহর অংশে একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট আর সমসংখ্যক ম্যাজিস্ট্রেট বোয়ালখালীতেও থাকবে ভোটের দিন। তিনি জানান, এ আসনের ১৭০টি কেন্দ্রের মধ্যে পুলিশ ৫৮টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে। এর মধ্যে নগরীতে ১০১টি কেন্দ্র আর বোয়ালখালী উপজেলায় ৬৯টি কেন্দ্র রয়েছে। নগরীতে ঝুঁকিপূর্ণ যা পুলিশের ভাষায় গুরুত্বপূর্ণ কেন্দ্র রয়েছে ৩২টি আর বোয়ালখালীতে ২৬টি ঝুঁকিপূর্ণ কেন্দ্র রয়েছে। তিনি আরো জানান, চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনের ভোটকে কেন্দ্র করে তিনদিন ওই এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। নির্বাচন কমিশনের (ইসি) এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১১ই জানুয়ারি রাত ১২টা থেকে ১৪ই জানুয়ারি রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে। অন্যদিকে ১২ জানুয়ারি রাত ১২টা থেকে ১৩ই জানুয়ারি রাত ১২টা পর্যন্ত নিষেধাজ্ঞা থাকবে যানবাহন চলাচলেও। নিষেধাজ্ঞার আওতায় থাকা যানবাহনগুলোর মধ্যে রয়েছে সিএনজি অটোরিকশা, ইজিবাইক, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেমেপা ও স্থানীয় পর্যায়ের বিভিন্ন যন্ত্রচালিত যানবাহন। তবে এ নিষেধাজ্ঞা রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বি প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য।
তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে) নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজে যেমন-এম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যানবাহন চলাচলের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা শিথিল করতে পারবে দায়িত্বপ্রাপ্ত জেলা প্রশাসক কিংবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। নির্বাচন কমিশন সূত্র জানায়, এ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার ৯৯৬ জন। এরমধ্যে বোয়ালখালীর এক পৌরসভা ও আট ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ১৩১ জন। অন্যদিকে নগরীর পাঁচ ওয়ার্ডে ভোটার সংখ্যা ৩ লাখ ১১ হাজার ৮৬৫ জন।

See More

Latest Photos