এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

Total Views : 42
Zoom In Zoom Out Read Later Print

সারা দেশে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে এই পরীক্ষা। মোট ২৮ হাজার ৮৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসব পরীক্ষায় অংশ নিচ্ছে।

আজ শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। প্রথমদিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ এবং এসএসসি ভোকেশনালে বাংলা-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সারা দেশে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে  এই পরীক্ষা। মোট ২৮ হাজার ৮৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসব পরীক্ষায় অংশ নিচ্ছে।

৯টি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এই পাবলিক পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২৪ হাজার ৩৬৩ জন, ছাত্রী ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ছাত্রের তুলনায় ছাত্রী ৫১ হাজার ৪০৪ জন বেশি। আর দাখিল পরীক্ষায় ছাত্রের তুলনায় ছাত্রী ১২ হাজার ৯৭৮ জন বেশি। অন্যদিকে ২০১৯ সালের তুলনায় চলতি বছরে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৪৪ জন। এর মধ্যে ছাত্র কমেছে ৪৬ হাজার ৭৮ জন, ছাত্রী কমেছে ৪১ হাজার ৪৭৬ জন।

এ বছর নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮, অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৬১ হাজার ৩২৫। গত বছর বিভিন্ন বিষয়ে ফেল করা পরীক্ষার্থীর সংখ্যা দুই লাখ ৮২ হাজার ৫৯৪ জন।

এবার এসএসসি পরীক্ষায় বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে।।

See More

Latest Photos